প্রিয় বরিশাল - খবর এখন স্মার্ট ফোনে প্রিয় বরিশাল - খবর এখন স্মার্ট ফোনে বিএনপিতে নতুন করে ভাঙনের সুর | প্রিয় বরিশাল বিএনপিতে নতুন করে ভাঙনের সুর | প্রিয় বরিশাল
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:০৪ অপরাহ্ন
প্রিয় বরিশাল :
খবর এখন স্মার্ট ফোনে...

বিএনপিতে নতুন করে ভাঙনের সুর

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ৬ মার্চ, ২০২১
বিএনপিতে নতুন করে ভাঙনের সুর

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় এমনিতেই বিএনপির দলীয় নেতাকর্মীদের মধ্যে হতাশা বিরাজ করছে। অন্যদিকে দলের চেয়ারপার্সন হিসেবে খালেদা জিয়া ঘরে আবদ্ধ এবং লন্ডনে থেকে তারেক জিয়া বিএনপির একটি অংশের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে। কিন্তু সম্প্রতি বিভিন্ন মহলে কথা উঠছে যে বেগম খালেদা জিয়া শারীরিক অসুস্থতা এবং বিদেশে যাওয়ার সুবিধা পাওয়ার জন্য রজনীতি থেকে অবসর নিতে পারেন। আর এই গুঞ্জনে বিএনপির একটি অংশের নেতারা হতাশ এবং বিএনপির রাজনীতিতে তারা যে কোণঠাসা হবেন সেটা তারা অনুমান করতে পারছেন। বিশেষ করে খালেদা জিয়ার রজনীতিতে থাকা অবস্থায় তারেক রহমানের কারণে তারা কোনঠাসা হয়েছেন আর এখন বেগম খালেদা জিয়া না থাকলে তাদের রাজনীতিতে মূল্যায়ন বা অবস্থান কোনোটাই থাকবে না বলে মনে করছেন অনেকে।

বিএনপির একজন নেতা বলেন, তারেক রহমান এমনিতেই দলের মধ্যে এক ধরনের স্বেচ্ছাচারিতা চালায় এবং তার পক্ষের লোকদের প্রাধান্য দিয়ে একটি বলয় তৈরি করছে। এই অবস্থায় যদি খালেদা জিয়া রাজনীতিতে না থাকেন তাহলে বিএনপি অভিভাবকহীন হয়ে পড়বে। বিশেষ করে দলের সিনিয়র নেতা হিসেবে ড. এমাজউদ্দীন আহমদ নেই, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান রাজনীতি থেকে সরে গেছেন, সাদেক হোসেন খোকা নেই ফলে তারেক জিয়ার সঙ্গে সিনিয়র নেতাদের সমঝোতা বা সমন্বয় করার মতো কেউ নেই। অন্যদিকে তারেক রহমান নিজেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে মেনে নিতে পারেন না ফলে তার জন্যও রাজনীতিতে থাকা কঠিন হয়ে যাবে। ফলে আমাদের দলের মধ্যে শঙ্কা ও ভাঙনের এক নতুন জল্পনা-কল্পনা দেখা দিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, খালেদা জিয়া যদি রাজনীতি থেকে অবসরে যান তাহলে দলের মধ্যে একটি বড় ধরনের ঝড় উঠবে এবং এতে দলের একটি বড় অংশ বিএনপির রজানীতি থেকে সরে যাবে। কারণ অনেক সিনিয়র নেতাই তারেক জিয়ার নেতৃত্ব মানতে পারবেন না। ফলে এই অংশটি শেষ বয়সে হয়তো নতুন করে কোনো দলে না গেলেও বিএনপির রাজনীতি থেকে নিজেদের গুটিয়ে নেয়ার একটা সম্ভবান রয়েছে। তবে তারেক রহমান যদি সবার সাথে সমন্বয় করার চেষ্টা করে তাহলে হয়তো পরিস্থিতি সামাল দেয়া যেত কিন্তু লন্ডনে বসে ফোনো অথবা অন্য লোকের মাধ্যমে রাজনৈতিক পরিস্থিতি সামাল দেয়া আদেও সম্ভব হবে না। ফলে সামনের দিনগুলোতে বিএনপিতে নতুন করে ভাঙনের পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে বলে মনে করছেন অনেকে।

এই ক্যাটাগরির আর নিউজ
© All rights reserved © priyobarishal.com-2018-2021
themesba-lates1749691102