প্রিয় বরিশাল - খবর এখন স্মার্ট ফোনে প্রিয় বরিশাল - খবর এখন স্মার্ট ফোনে ঝালকাঠিতে ভাসমান হাসপাতাল, দুই রোগের অপারেশন বিনামূল্যে | প্রিয় বরিশাল ঝালকাঠিতে ভাসমান হাসপাতাল, দুই রোগের অপারেশন বিনামূল্যে | প্রিয় বরিশাল
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৭:২৩ অপরাহ্ন
প্রিয় বরিশাল :
খবর এখন স্মার্ট ফোনে...

ঝালকাঠিতে ভাসমান হাসপাতাল, দুই রোগের অপারেশন বিনামূল্যে

ঝালকাঠি প্রতিনিধি
  • প্রকাশিতঃ শনিবার, ৬ মার্চ, ২০২১
ঝালকাঠিতে ভাসমান হাসপাতাল
14 Shares

গত দুই দশক ধরে নদী তীরবর্তী এলাকার সুবিধাবঞ্চিত মানুষদের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দিচ্ছে ইম্প্যাক্ট জীবন তরী ভাসমান হাসপাতাল। ১৯৯৯ সালে যাত্রা শুরু করা হাসপাতালটি এখন অসহায় মানুষের ভরসাস্থলে পরিণত হয়েছে। এবার হাসপাতালটি ঝালকাঠির ডিসি পার্কের তীরে নোঙর করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে শনিবার (৬ ফেব্রুয়ারি) সকাল থেকে আনুষ্ঠানিকভাবে সেখানে চিকিৎসাসেবা কার্যক্রম শুরু করবে হাসপাতাল কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভাসমান হাসপাতালটিতে মাত্র ৫০ টাকা ফিতে রোগী দেখা হয়। সরকারি হাসপাতালগুলোর পর সবচাইতে কম মূল্যে এখানে রোগী দেখা হয়। ভাসমান হাসপাতালে তুলনামূলক কম খরচে চক্ষুরোগের চিকিৎসা, চোখের ছানি অপারেশন, চোখের মাংসপেশী বাড়া, রোগীর চাহিদা অনুযায়ী লেন্স সংযোজন ও ফ্যাকো সার্জারি, নাক-কান-গলার রোগের চিকিৎসা ও অপারেশন, জন্মগত মুগুর পা, বাঁকা পা, ঠোঁট কাটা, তালু কাটা রোগের চিকিৎসা ও অপারেশন করা হয়। এছাড়া অর্থোপেডিক সমস্যাজনিত শারীরিক ব্যথা, কোমর ব্যথা, মাথা ব্যথার চিকিৎসাসহ বিকলাঙ্গ ও পঙ্গু রোগীর সহায়ক সামগ্রী পাওয়া যায় এখানে।

৪০ মিটার লম্বা ও ১০ মিটার চওড়া তিনতলা বিশিষ্ট এ ভাসমান হাসপাতালে রোগীদের সেবা নিশ্চিতে সার্বক্ষণিক ৩৫ জন স্টাফ থাকেন। এদের মধ্যে চারজন বিশেষজ্ঞ সার্জন ও চারজন নার্সও রয়েছে। পাড়েই সার্বক্ষণিক পার্কিংয়ে অপেক্ষমাণ থাকে একটি অ্যাম্বুলেন্স। নিজস্ব ওয়াটার প্ল্যান্টের মাধ্যমে পানি সংরক্ষণ ও পরিশোধনের ব্যবস্থা আছে এখানে। বিদ্যুৎ সংযোগের পাশাপাশি দুটি জেনারেটর প্রস্তুত রাখা হয় সব সময়। রোগীদের জন্য বড় একটি ওয়ার্ডে ১০ থেকে ১২টি বেডের ব্যবস্থা আছে। আইসিইউয়ের পাশাপাশি আধুনিক যন্ত্রপাতিসহ অপারেশন থিয়েটারের ব্যবস্থা আছে। শনিবার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রোগী দেখা হয়।

ইম্প্যাক্ট জীবন তরী ভাসমান হাসপাতাল একজন রোগীকে শুধু অপারেশন করাটাই শেষ কথা নয়। আছে এর পরবর্তী যত্ন নেয়ার বিষয়গুলোও। ক্ষত জায়গায় যেন ইনফেকশন না হয় সেটির জন্য যথার্থ গাইডলাইন দরকার। চোখের অপারেশনের পরে হাসপাতালে রোগীদের সাধারণত একদিন এক রাত রাখা হয়। মুগুর পা, বাঁকা পা, নাক-কান-গলা অপারেশনের পরে সাধারণত ৪/৫ দিন রাখা হয় রোগীদের। ঠোঁট কাটা ও তালু কাটা রোগীকে অপারেশনের পরে তিনদিন রাখা হয়। এদের সবাইকে হাসপাতাল থেকে ওষুধ ও খাবার সরবরাহ করা হয়।

ভাসমান হাসপাতালটিতে ইসিজি মেশিন, ডিজিটাল এক্সরে মেশিন, অত্যাধুনিক যন্ত্রপাতিসহ অপারেশন থিয়েটার রয়েছে। চিকিৎসার জন্য কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে হলে রোগী দেখানোর ৫০ টাকা ফির বাইরে বাজারের চেয়ে অনেক কম মূল্যে এখানে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। অপারেশনও অনেক কম খরচে করা হয়। বিত্তবানরাও চাইলে এখানে বিশেষ সেবা নিতে পারবেন। ভাসমান হাসপাতালটিতে বিনামূল্যে ঠোঁট কাটা ও তালু কাটা রোগের অপারেশন করা হয়।

অন্যদিকে ভাসমান হাসপাতালের পক্ষ থেকে প্রতিবন্ধিতা প্রতিরোধকল্পে গ্রামের ধাত্রী, মসজিদের ইমাম, স্কুলের শিক্ষক এবং সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীদের সাতদিনের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় ।

ইমপ্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশ (আইএফবি) পরিচালিত এই হাসপাতালের প্রশাসক মোহাম্মদ আলাউদ্দিন ঢাকা পোস্টকে বলেন, এটি বাংলাদেশের প্রথম ভাসমান হাসপাতাল। হাসপাতালটি ১৯৯৯ সাল থেকে গত ২২ বছর সুবিধাবঞ্চিত মানুষদের সেবা দিয়ে আসছে। ঝালকঠিতে কমপক্ষে তিন মাস আমাদের কার্যক্রম পরিচালিত হবে। প্রয়োজনে সময় বাড়তে পারে। এটি প্রধানমন্ত্রীর এনজিওবিষয়ক ব্যুরোর অধীনে নিবন্ধিত শতভাগ বাংলাদেশি প্রতিষ্ঠান। আমরা রোগীদের অপারেশন করেই ছেড়ে দেই না, অপারেশন পরবর্তী ধাপগুলো সঠিকভাবে পালনে গুরুত্ব দেই।

এই ক্যাটাগরির আর নিউজ
© All rights reserved © priyobarishal.com-2018-2021
themesba-lates1749691102